চাঁদপুরে হঠাৎ করে শীতের তীব্রতা বেড়ে যাওয়ার কারণে ডায়রিয়াসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। এমন পরিস্থিতিতে গত ২৪ ঘণ্টায় জেলার মতলবে আইসিডিডিআরবি হাসপাতাল ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে তিন শতাধিক শিশুকে ভর্তি করা হয়েছে। এর মধ্যে মতলবে ২৬০ এবং চাঁদপুরে ৫৬ জন শিশুকে ভর্তি করা হয়েছে।

ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বরসহ গুরুতর রোগে আক্রান্ত শিশুদের চাঁদপুরের বিভিন্ন উপজেলা, পাশের জেলা ছাড়াও মেঘনার দুর্গম চর থেকে চিকিৎসা দিতে অভিভাবকরা এই এসব হাসপাতালে ভর্তির জন্য নিয়ে আসছেন।

এদিকে, চাঁদপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে রোগীর চাপ বেশি হওয়ায় শিশু ওয়ার্ডের নির্ধারিত শয্যা ছাড়িয়ে ওয়ার্ডের মেঝেতেও অবস্থান করতে দেখা গেছে অনেককেই। এসব শিশুদের স্বজনরা জানান, ডায়রিয়া, নিউমোনিয়া, জ্বরসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে তাদের শিশুরা। ফলে বাড়িতে সুস্থ না হওয়ায় হাসপাতালে নিয়ে এসেছেন।

এই হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ সালাহউদ্দিন জানান, এবারের শীতের ধরনও পাল্টেছে। ফলে শিশুদের মধ্যে দ্রুত রোগের বিস্তার হচ্ছে। এমন পরিস্থিতিতে শিশুদের প্রতি আরো যত্নশীল হতে অভিভাবকদের পরামর্শ দেন তিনি। অন্যদিকে, আইসিডিডিআর,বি মতলব হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. ফজলে জানান, প্রতিদিনই শীতজনিত নানা রোগে আক্রান্ত শিশুরা এখানে ভর্তি হচ্ছে। শুধু শিশুই নয়, বয়স্ক রোগীরাও ছুটে আসছেন চিকিৎসা নিতে। তিনি আরো জানান, এখানে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা এবং রোগীদের প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে।

চাঁদপুর জেলা সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান, এই শীতে শিশুদের মধ্যে রোগের প্রকোপ বাড়লেও সময়মত চিকিৎসা নিশ্চিত হওয়ায় এখনো পর্যন্ত কোনো শিশু মৃত্যুর ঘটনা ঘটেনি। তবে কভিড-১৯ পরিস্থিতি এড়াতে সবাইকে সচেতন থাকার জন্য আহ্বান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here