সফিকুল ইসলাম রিংকু:
সারা দেশের ন্যায় মতলব দক্ষিণ উপজেলায় শুরু হয়েছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেই। রবিবার (৪ অক্টোবর) মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম কাওছার হিমেল এর উদ্বোধন করেন।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, প্রতিবছর জুনে এই ক্যাম্পেইন শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা বিলম্ব হয়। এই ক্যাম্পেইন রবিবার (৪ অক্টোবর) থেকে শুরু হয়ে ছুটির দিন ছাড়া আগামী ১৭ অক্টোবর পর্যন্ত চলবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উপজেলার প্রতিটি টিকা কেন্দ্রে এই ভিটামিন খাওয়ানো হবে। তবে প্রতি সপ্তাহে যে সব কেন্দ্রে ইপিআর টিকার কার্যক্রম থাকবে, সে সব কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বন্ধ থাকবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, ক্যাম্পেইন চলাকালে করোনার সাবধানতা হিসেবে মাঠপর্যায়ে কাজ করা স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীদের সার্জিক্যাল মাস্ক সরবরাহ করা হবে। ছয় থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং এক থেকে পাঁচ বছর বয়সী শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। পাঁচ বছরের বেশি বয়সী কোনও শিশু অসুস্থ থাকলে তাকে ক্যাপসুল খাওয়ানো হবে না। ক্যাম্পেইন চলাকালে কোনও শিশু বাদ পড়লে স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবেন।
এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রাজীব কিশোর বণিক, মেডিকেল অফিসার ডাঃ এনামুল হক, মতলব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী ইয়ামিন, দৈনিক বাংলাদেরে আলোর মতলব দক্ষিণ প্রতিনিধি আশরাফুল জাহান শাওলিনসহ স্বাস্থ কর্মী উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here