মুজিবর্ষের আহবান
৩ টি করে গাছ লাগান“

বিশ্বাব্যাপি পরিবেশ বিপর্যয় ও প্রাকৃতিক দূর্যোগ থেকে প্রকৃতিকে রক্ষায় সারাদেশে বৃক্ষরোপন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

মুজিব শতবর্ষে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ঘোষণা এবং চাঁদপুর-২ আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা আলহাজ্ব এডভোকেট নুরুল আমিন রুহুল এমপি মহোদয়ের অনুপ্রেরণায় বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ এর তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে চাঁদপুর জেলা ছাত্রলীগের নির্দেশে,
চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও ইউনিয়নে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করলেন খাদেরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর হোসেন রিপন মীর। এ সময় খাদেরগাঁও ইউনিয়ন পরিষদে চারিদিকে বিভিন্ন স্থানে (ফলজ,বনজ ও ভেষজ) বৃক্ষরোপণ করা হয়।

এ সময় চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর হোসেন (রিপন) মীর বলে, পরিবেশ দূষণ, জীববৈচিত্রের ক্ষতি ও জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। এ ধারা অব্যাহত থাকলে মহা প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে হবে তাতে সন্দেহ নেই। তাই পরিবেশগত সুরক্ষা ও জীববৈচিত্র রক্ষায় সবুজ বিপ্লব ঘটাতে হবে।বিপুল জনসংখ্যার এদেশে স্বাভাবিক ভাবে বেচে থাকার জন্য পরিবেশ সুরক্ষা ও জীববৈচিত্র রক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দেশে প্রতিনিয়ত ব্যাপক হারে গাছ কাটা হচ্ছে। কিন্তু সে হারে গাছ লাগানো হচ্ছে না। প্রশাসনের সামনেই নানা চক্র বিভিন্ন ভাবে বনভূমি উজার করে দিচ্ছে। ফলে প্রতিবছর আবহাওয়ার পরিবর্তন দেখা দিচ্ছে। যা ভয়াবহ রুপ ধারণ করতে পারে। জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্ষতির সম্মুখ্যিন যে দেশ গুলো হবে বাংলাদেশ তার প্রথম দিকে। কিন্তু দূর্ভাগ্য বরাবরই এমন গুরুত্বপূর্ণ বিষয়টিকে পাশ কাটিয়ে যাওয়া হচ্ছে। পরিবেশে দূষণমুক্ত রাখা ও ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় থেকে বাচার অন্যতম উপায় বেশি করে গাছ লাগানো। এখানে সফল হলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পাশাপাশি আয়েরও একটি অন্যতম উৎসে পরিণত হবে। আর এটি তেমন কঠিন কাজও নয়। তাই বৃক্ষরোপন সপ্তাহে জন-মানুষের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে এ অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।

এই সময় উপস্থিত ছিলেন খাদেরগাঁও ইউ’পি সম্মানিত চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর হোসেন রিপন মীর , খাদেরগাঁও ইউনিয়ন শাখা ছাত্রলীগ নেতা মোঃ আলামিন বকাউল,রওনক হাবিব অর্নবসহ ইউনিয়ন
ও বিভিন্ন ওয়ার্ড ছাত্রলীগের নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here