আন্তর্জাতিকভাবে সর্বোচ্চ সম্মানের স্বীকৃতি হচ্ছে নোবেল পুরস্কার। প্রতি বছরই বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বের বিভিন্ন দেশের মানুষেরা তাদের কৃতকর্মের জন্য এই পুরস্কারে ভূষিত হন।
বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নারী কেলেঙ্কারী, উদ্ভট মন্তব্য ও সিদ্ধান্তের কারণে সমালোচিত। অনেকে মানসিক অসুস্থও বলে থাকেন তাকে। সেই ট্রাম্পকে নিয়েই এলো তাক লাগানো খবর। ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।
জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের ঐতিহাসিক শান্তিচুক্তিতে মধ্যস্থতা করার কারণে তিনি এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। ৯ সেপ্টেম্বর স্কাই নিউজের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।নরওয়েজিয়ান রাজনীতিবিদ ক্রিশ্চান টাইব্রিং-জিজেদে মার্কিন রাষ্ট্রপতির নামটি এগিয়ে রেখেছে।
টাইব্রিং-জিজেদে বলেছেন, ‘তার যোগ্যতার জন্য, আমি মনে করি তিনি শান্তি পুরষ্কার পাওয়ার যোগ্য। অন্যান্য মনোনীত প্রার্থীদের চেয়ে দেশগুলোর মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য আরো বেশি চেষ্টা করেছেন তিনি’।
৮ সেপ্টেম্বর হোয়াইট হাউসের এক কর্মকর্তা ঘোষণা করেন, ট্রাম্প সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যকার সম্পর্ককে স্বাভাবিক করার মধ্যপ্রাচ্য চুক্তির জন্য ১৫ সেপ্টেম্বর একটি স্বাক্ষর অনুষ্ঠান করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here